সব ধরনের

শিল্প সংবাদ

তুমি এখানে : বাড়ি> খবর > শিল্প সংবাদ

দক্ষিণ আফ্রিকার সৌরবিদ্যুৎ প্রকল্পে জরুরি ভিত্তিতে বিদেশি বিনিয়োগ প্রয়োজন

সময়: 2015-07-15 আঘাত : 8

দক্ষিণ আফ্রিকার সরকারের মুখপাত্র টেনবা ম্যাসেকো 18 তারিখে বলেছেন যে দক্ষিণ আফ্রিকা আনুষ্ঠানিকভাবে 100 মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সহ একটি উচ্চ-শক্তির সৌর বিদ্যুৎ কেন্দ্রের পরিকল্পনা চালু করেছে। দক্ষিণ আফ্রিকার সরকার বিদেশী কনসোর্টিয়া এবং প্রতিষ্ঠান থেকে শক্তিশালী বিনিয়োগ পাওয়ার আশা করছে।

দক্ষিণ আফ্রিকা নিউজ এজেন্সি ম্যাসেকোর বরাত দিয়ে জানিয়েছে যে সৌর বিদ্যুৎ প্রকল্পটি দক্ষিণ আফ্রিকার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশের রাজধানী শহর আপিংটনে অবস্থিত। দক্ষিণ আফ্রিকায় পরিচ্ছন্ন শক্তির উন্নয়নের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। অর্থের অভাবে সৌরবিদ্যুৎ প্রকল্পের নির্মাণ কাজে বাধার মুখে পড়েছে। প্রকল্পটির জন্য 150 বিলিয়ন র্যান্ড (প্রায় 20.6 বিলিয়ন মার্কিন ডলার) খরচ হবে বলে আশা করা হচ্ছে।

ম্যাসেকো বলেন, সৌরবিদ্যুৎ প্রকল্পের ভৌগোলিক অবস্থান ও প্রাকৃতিক পরিবেশ সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য খুবই উপযোগী। দক্ষিণ আফ্রিকার সরকার স্থির করেছে যে একটি সবুজ এবং পরিবেশ বান্ধব অর্থনীতি দক্ষিণ আফ্রিকার অর্থনীতির পরবর্তী পর্যায়ের মূল চালিকা শক্তি হবে। এতে শুধু বিপুল সংখ্যক কর্মসংস্থানই তৈরি হবে না, দক্ষিণ আফ্রিকার কার্বন নিঃসরণও কমবে।

দক্ষিণ আফ্রিকা আফ্রিকার একটি প্রধান শক্তি দেশ। এর বিদ্যুৎ উৎপাদন আফ্রিকার মোট দুই-তৃতীয়াংশের জন্য দায়ী। এর প্রায় 90% আসে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে। সাম্প্রতিক বছরগুলিতে বিদ্যুতের চাহিদা বৃদ্ধির সাথে সাথে, "বিদ্যুৎ সমৃদ্ধ দেশ" দক্ষিণ আফ্রিকা বিদ্যুতের ঘাটতি অনুভব করতে শুরু করেছে। পারমাণবিক শক্তির বিকাশের দিকে মনোযোগ দেওয়ার সময়, দক্ষিণ আফ্রিকা সৌর শক্তির মতো পরিষ্কার এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহারের দিকে আরও বেশি মনোযোগ দিচ্ছে।